ঈদের নামাজের নিয়ম ও নিয়ত

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর উদযাপিত হবে মুসলিম উম্মাহর বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। মুসলিম উম্মাহর দোড় গোড়ায় কড়া নাড়ছে ঈদুল ফিতর। ঈদ মুমিনের উৎসব। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর উপহার স্বরূপ বান্দা এ ঈদ পালন করে থাকে।ঈদের অন্যতম আমল ঈদের নামাজ।

এ নামাজ প্রত্যেক প্রাপ্ত বয়স্ক পুরুষদের ওপর ওয়াজিব করা হয়েছে। বরাবরের মতো এবারও ঈদুল ফিতরের প্রধান জামাত সারাদেশ ব্যাপী অনুষ্ঠিত হবে। কিন্তু অনেকেই ঈদের নামাজের নিয়ম ও নিয়্যত না জানার কারণে ঈদগাহে নামাজ আদায় করতে যেতে চায়না। তাই এখনই জেনে নিন ঈদের নামাজের নিয়ম ও আরবিতে সঠিক নিয়্যত।

পাঠকদের জন্য ঈদের খুটিনাটি তুলে ধরা হলো। আজ থাকছে ঈদের নামাজের নিয়ম ও আরবিতে নিয়ত।

ঈদের নামাজের নিয়ম:
প্রথমে মুখে বা মনে মনে নিয়ত করে নেবে, ঈদুল-ফিতর এর দু’রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ছয় তাকবীরসহ ইমামের সঙ্গে পড়ছি। তাপর ‘আল্লাহু আকবার’ বলে হাত বেঁধে নেবে এবং সানা পড়বে। তারপর দ্বিতীয় ও তৃতীয় তাকবীরে কান পর্যন্ত হাত উঠিয়ে ছেড়ে দেবে এবং চতুর্থ তাকবীরে হাত উঠিয়ে বেঁধে নেবে। তারপর স্বাভাবিক নিয়মে প্রথম রাকাত শেষ করবে।

দ্বিতীয় রাকাতে ফাতিহা ও সূরা পাঠ শেষে ইমাম যখন তাকবীর বলবেন, তার সঙ্গে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় তাকবীরে হাত কান পর্যন্ত উঠাতে হবে এবং ছেড়ে দিতে হবে। আর চতুর্থবার তাকবীর বলে হাত না উঠিয়ে সোজা রুকুতে চলে যেতে হবে। বাকিটুকু যথা নিয়মে শেষ করে খুতবা শুনে, দোয়া-মুনাজাত করে বাসা-বাড়িতে ফিরে যেতে হবে।

ঈদের নামাজের আরবিতে নিয়ত:
‘নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা আলা রাকয়া তাই ছালাতি ঈদিল আদ্বহা মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা আলা ইক্বতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *