ব্রাজিলের চেয়েও যাদেরকে সেরা বললেন রোনালদো সতীর্থ!

কাতার বিশ্বকাপে খেলাটাই অনিশ্চিত ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগালের। ইউরোপিয়ান বাছাইয়ে সরাসরি গ্রুপপর্ব থেকে বিশ্বকাপের টিকিট পায়নি দলটি। খেলতে হয়েছে প্লেঅফ। তারপরই মিলেছে কাতারে যাওয়ার টিকিট। তারাই কিনা বলে ব্রাজিলের চেয়েও সেরা দল পর্তুগাল। যেখানে কিনা বর্তমান ফুটবল র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকা ব্রাজিল ল্যাটিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপে কোয়ালিফাই করেছে শীর্ষস্থানে থেকে।

বাছাইপর্বে টানা ১১ ম্যাচ জিতে ল্যাটিন অঞ্চলের সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছে সেলেসাওরা। আসরে সবমিলিয়ে ১৭ ম্যাচে অপরাজিত ছিলো তিতের দল। যেখানে ১৪ ম্যাচই জয় নিয়ে মাঠ ছাড়ে নেইমাররা। ড্র করে বাকি ৩টি।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল রয়েছে নয় নম্বরে। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দলটির নামও ব্রাজিল। রেকর্ড ৫ বার বিশ্বচ্যাম্পিয়ন তারা। সেখানে পর্তুগালের সফলতা শূন্যের ঘরে।

কিন্তু বর্তমান সময়ের এই পর্তুগাল ল্যাটিনের জায়ান্ট ব্রাজিল থেকেও বেশি শক্তিশালী বলেই মনে করেন পর্তুগীজ তারকা জোয়াও ফেলিক্স। সম্প্রতি টিএনটি স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ল্যাতিনের বাছাই পর্বের প্রতিযোগিতা ইউরোপের মত কঠিন নয়, ল্যাটিনের দলগুলোর যোগ্যতা নিয়ে এমবাপ্পের প্রশ্ন তোলার পর আবারও ল্যাটিনের দিকে আঙ্গুল তুললেন পর্তুগালের এই তরুণ। বর্তমানে পর্তুগাল যে ব্রাজিল থেকে শক্তিশালী সেটা প্রমাণ করতে ব্রাজিলকে হারাতে চান ফেলিক্স এমনটাও জানিয়েছেন তিনি।

জোয়াও ফেলিক্স বলেন, ব্রাজিলের ভালো ভালো প্লেয়ার রয়েছে কিন্তু তারা পর্তুগালের থেকে সেরা নয়। আমি তাদের বিপক্ষে খেলতে চাই শুধু ব্রাজিলকে হারিয়ে এই বিতর্কের সমাপ্তি টানার জন্য।

ফেলিক্সের এই আশা পূরণ হতে পারে কাতার বিশ্বকাপে। যদি সবকিছু ঠিক সমীকরণ মতই হয় তাহলে বিশ্বকাপে এই দুটি দলের দেখা হবে। তখনই হয়তো ফেলিক্স পেয়ে যাবেন সুযোগ ব্রাজিলের বিপক্ষে খেলার।

কাতার বিশ্বকাপে ব্রাজিল খেলবে ‘জি’ গ্রুপে। যেখানে সেলেসাওদের প্রতিপক্ষ হিসেবে আছে- সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। আগামী ২৫ নভেম্বর সার্বিয়ার বি পক্ষে ব্রাজিলের পুনরুদ্ধারের অভিযান শুরু করবে নেইমাররা।

অন্যদিকে, পর্তুগালে বিশ্বকাপ খেলবে ‘এইচ’ গ্রুপে। যেখানে রোনালদোদের প্রতিপক্ষ হিসেবে আছে ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া। আগামী ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে পর্তুগিজদের বিশ্বকাপ মিশন শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *